বাজেটের বিল নিষ্পত্তি ২৫ জুনের মধ্যে

Staff Staff

Reporter

প্রকাশিত: ১২:১৮ অপরাহ্ণ, মে ১৬, ২০২৩

চলতি ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেটের আওতায় বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর সর্বশেষ তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ জুন। বাজেট বরাদ্দের বিপরীতে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে এলসি স্থাপন কিংবা নিষ্পত্তির সর্বশেষ তারিখও একই। 

৩০ জুন সমাপ্ত অর্থবছরের পরিচালন ও উন্নয়ন বাজেটের ব্যয়ের বিল দাখিল, নিষ্পত্তি ও চেক ইস্যুর সময়সীমা নির্ধারণ করে মঙ্গলবার অর্থ মন্ত্রণালয় পরিপত্র জারি করেছে।

মন্ত্রণালয় বলেছে, বিষয়টি অতি গুরুত্বপূর্ণ এবং আর্থিক শৃঙ্খলা ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিধায় অবশ্য পালনীয়।

এতে বলা হয়, অর্থবছরের শেষ দিকে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, দপ্তর ও সংস্থার দাখিল করা নিয়মিত বিল ও ফেরত বিলের ওপর হিসাবরক্ষণ অফিসের পূর্বনির্ধারিত কাজ সুষ্ঠু ও যথাযথভাবে করতে বিল দাখিল, নিষ্পত্তি ও চেক ইস্যুর ক্ষেত্রে শৃঙ্খলা বজায় রাখা প্রয়োজন। চলতি অর্থবছরের ২৮ থেকে ৩০ জুন ঈদুল আজহার কারণে সরকারি অফিস বন্ধ থাকতে পারে। ফলে সার্বিক প্রেক্ষাপটে বাজেটের বিল সংক্রান্ত সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির সময়সীমা (প্রযোজ্য ক্ষেত্রে) ১২ জুন। উভয় খাতে নতুন ব্যয় বিল দাখিলের সর্বশেষ তারিখ ১৪ জুন। ফেরত বিল দাখিলের সর্বশেষ তারিখ ২০ জুন। বাজেট বরাদ্দের আওতায় বিদেশ থেকে পণ্য আমদানির ক্ষেত্রে সংশ্লিষ্ট আমদানি ও বিল দাখিলের সময়সীমা ২৫ জুন।

এতে আরও বলা হয়, যেসব ক্ষেত্রে ২৫ জুনের মধ্যে আমদানি ও মূল্য পরিশোধের প্রক্রিয়া সম্পন্ন করা যাবে না, সেক্ষেত্রে অসুবিধার কারণ এবং চলতি অর্থবছরে স্থাপিত এলসির বিপরীতে আগামী অর্থবছরে পরিশোধযোগ্য অর্থের পরিমাণ বিস্তারিতভাবে উল্লেখ করে অর্থ বিভাগে প্রতিবেদন দাখিল করতে হবে।