রোমাঞ্চকর ম্যাচে সমতায় সিরিজ শেষ করলো বাংলাদেশ

Staff Staff

Reporter

প্রকাশিত: ১২:৫৬ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২৩

ভারতের বিপক্ষে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুর করেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। দ্বিতীয় ম্যাচে ব্যাটারদের ব্যর্থতায় সিরিজে সমতা আনে ভারত। তাই সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ হয়ে দাঁড়ায় অলিখিত ফাইনাল। সেই অলিখিত ফাইনালে টাই করে সমতায় থেকে সিরিজ শেষ করেছে বাংলাদেশ।

আজ (শনিবার) সিরিজ নির্ধারণী ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ফারজান পিঙ্কির সেঞ্চুরিতে ৪ উইকেট হারিয়ে ২২৫ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। ২২৬ রান তাড়া করতে নেমে জয়ের পথে ছিল ভারত। তবে শেষ ওভারের নাটকীয়তায় ভারতকে ২২৫ রানে অলআউট করে সিরিজ ড্র করে বাংলাদেশ।

২২৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারত। দলীয় ৩২ রানেই জোড়া উইকেট হারায় ভারত। তবে এরপর স্মৃতি মান্ধানা ও হারলিন দোয়েল মিলে শুরুর ধাক্কা সামাল দেন। তৃতীয় উইকেট জুটিতে ১০৭ রানের জুটি গড়েন। এই জুটিতেই জয়ের ভীত পায় ভারত।

তবে এরপর দ্রুতই আরও দুই উইকেত হারায় ভারত।  দলীয় ১৩৯ রানে ৮৫ বলে ৫৯ রান করে স্মৃতি ও ২১ বলে ১৪ রান করে হারমানপ্রীত কর আউট হন।

এরপর দলীয় ১৯১ ও ১৯২ রানে ভারতের আরও দুই উইকেট তুলে ম্যাচে ফেরে বাংলাদেশ। হারলিন ১০৮ বলে ৭৭ ও দিপ্তি শর্মা ১ বলে ১ রান করে আউট হন।

এরপর দলীয় ২১৬ থেকে ২১৭ রানের মধ্যে আরও তিন উইকেট তুলে নিয়ে জয়ের স্বপ্ন দেখতে থাকে বাংলাদেশ।  একপ্রান্তে উইকেট হারালেও অন্যপ্রান্ত আগলে রাখেন জেমিমাহ রদ্রিগেজ।

শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন হয় ৩ রান। অন্যদিকে বাংলাদেশের প্রয়োজন মাত্র ১ উইকেট। শেষ ২ রান নিয়ে ম্যাচ ড্র করে ভারত। ওভারের তৃতীয় বলে ভারতের মেঘনা সিংকে আউট করে ভারতের জয় ছিনিয়ে নেন মারুফা আক্তার। শেষ পর্যন্ত ম্যাচ টাই করে মাঠ ছাড়ে দু’দল।

জেমিমাহ ৪৫ বলে ৩৩ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের পক্ষে নাহিদা ৩টি ও মারুফা নেন ১টি উইকেট। ১-১ সমতায় থেকে সিরিজ শেষ করলো দু’দল।