লন্ডনে যুক্তরাজ্য বিএনপির বিক্ষোভ

Staff Staff

Reporter

প্রকাশিত: ১০:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২২

ডিবি পুলিশ কর্তৃক বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সিনিয়র সদস্য মির্জা আব্বাসকে গভীর রাতে বাসা থেকে তুলে নেয়া, নেতাকর্মীদের হত্যা, কেন্দ্রীয় কার্যালয় অবরুদ্ধ করে ভাংচুর, সিনিয়র নেতৃবৃন্দ সহ নেতা কর্মীদের গনগ্রেফতার, বর্বরোচিত হামলা, নির্যাতন, শান্তিপূর্ণ সমাবেশ করতে বাধা প্রদান সহ সারাদেশে অসংখ্য নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদ ও বিএনপি চেয়ারপারসন ও তিনবারের নির্বাচিত সাবেক সফল প্রধানমন্ত্রী, মাদার অফ ডেমোক্রেসি দেশনেত্রী বেগম খালেদা জিয়া’র নিঃশর্ত মুক্তির ও বিদেশে সু-চিকিৎসার দাবীতে যুক্তরাজ্য বিএনপির উদ্যোগে যুক্তরাজ্য ১০ ডাউনিং স্ট্রিটের সামনে গত ৮ ডিসেম্বর বৃহস্পতিবার এক বিশাল ডেমন্সট্রেশন অনুস্টিত হয়েছে।
অনুষ্ঠিত এই ডেমন্সট্রেশনে কেন্দ্রীয় নেতৃবৃন্দ সহ যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে যুক্তরাজ্য বিএনপি, জোনাল কমিটি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর শত শত নেতাকর্মী অংশগ্রহণ করেন। উপস্থিত নেতা-কর্মীরা বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন প্রদর্শন করে আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ, মাদার অব ডেমোক্রেসি দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সকল গ্রেফতারকৃত সকল নেতাকর্মীর অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবী জানায় ।

যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ এর পরিচালনায় অনুস্টিত ডেমন্সট্রেশনে বক্তারা বলেন, বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধার, ভোটাধিকার প্রতিস্টা, নির্দলীয় নিরেপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন এবং স্বাধীনতার ও সার্বভৌমত্ব রক্ষার আন্দোলনে ৯টি বিভাগীয় গণ সমাবেশ গুলো শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। কিন্তু ১০ তারিখে ঢাকার সমাবেশকে কেন্দ্র করে সম্পূর্ণ অন্যায়ভাবে ঢাকার প্লটনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এর সামনে বুধবার পুলিশের গুলিতে স্বেচ্ছাসেবক দল নেতা মকবুল আহমেদ নিহত সহ শত শত নেতাকর্মী আহত ও গ্রেফতারের তীব্র ও প্রতিবাদ জানান। তারা বলেন, বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র এখানে দল মত নির্বিশেষে সকল নাগরিকের সমান অধিকার। কিন্তু বর্তমান সরকার ক্ষমতার জোরে জনগণের বাক স্বাধীনতা টুকু কেরে নিয়েছে। বঞ্চিত করা হচ্ছে ভোটের অধিকার থেকে । সন্ত্রাস আর দুর্নীতিতে নিমজ্জিত এই নিশিরাতের সরকার জনগন থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাবেদার আওয়ামী সরকারের সকল অন্যায় অবিচারের বিরুদ্ধে দেশের আপামর জনগন জেগে উঠেছে। আর তাদের শেষ রক্ষা হবে না। জোর করে ক্ষমতায় টিকে থাকার জন্য এই ফ্যাসিবাদী সরকার বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে নির্বিচারে গুলি চালিয়ে বিএনপি, যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের হত্যা করছে। আওয়ামী ফ্যাসিবাদের বিরুদ্ধে প্রতিবাদ করতে গেলে নেতাকর্মীগণ হত্যা, হামলা মামলা, গ্রেফতার, নির্যাতন-নিপীড়নের শিকার হতে হচ্ছে । যার উৎকৃষ্ট প্রমাণ বুধবারের ঘটনা।

উক্ত সমাবেশে অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাজ্য বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক পারভেজ মল্লিক, সেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহিন, যুক্তরাজ্য যুবদলের সভাপতি রহিম উদ্দিন, সাবেক ছাত্রদল নেতা এডভোকেট মোঃ আমির হোসেন সরকার ও মো. মোখিমিন প্রমুখ বক্তব্য রাখেন।

এ ছাড়াও যুক্তরাজ্য বিএনপির বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন এ এ ওয়াহিদুল ইসলাম, নন্দন কুমার দে, মোঃ সেলিম রেজা, মোঃ আবু বকার সিদ্দিক, আব্দুল আলিম, নাওশীন মোস্তারী মিঞা সাহেব, নিয়াজ মোর্শেদ, নুমান হোসাইন, শামসুল হক সুমন, মোহাম্মদ মনসুর উদ্দীন, মোঃ মাহফুজ আহমেদ, রাজু আহমেদ, এমডি এনামুল হক, মো: খায়রুল আলম, মোঃ জামিল চৌধুরী, শহিদুল ইসলাম, মোঃ ওসমান গনি, মোঃ এমদাদুল হক, মোহাম্মদ ফাহিদুল আলম, মো: শাহাদাত হোসাইন, মো: দেলোয়ার হোসাইন, মোহাম্মদ আল আমিন, মো:শাহরিয়ার ওয়াহিদ, মোঃ পারভেজ মিয়া সুজা প্রমুখ।

এ সময় তারা আটককৃত সকল নেতাকর্মীর মুক্তির দাবী সহ চলমান আন্দোলনে নিহত সকল নেতাকর্মীর সুষ্ঠু বিচারের দাবি জানান। বক্তারা বলেন, এই অবৈধ নিশিরাতের সরকার শেখ হাসিনা সৈরাচারের ভয়ঙ্কর রূপ নিয়েছে । তাকে বাংলাদেশের ক্ষমতা থেকে না সরালে বাংলাদেশ শ্রীলংকা হতে বেশি দিন লাগবে না । আমাদের কষ্টার্জিত স্বাধীনতা এভাবে ধুলোয় মিশে যাবে তা হতে দিতে পারিনা । নিশিরাতের এই অবৈধ শেখ হাসিনা সরকারকে আর কোনো অপশক্তি ক্ষমতায় টিকিয়ে রাখতে পারবে না। দেশের আপামরজনগন আজ আওয়ামী বাকশালি সরকারের সীমাহীন দুর্নীতি, দুঃশাসন এবং ফ্যাসিজমের বিরুদ্ধে জেগে উঠেছে। -সংবাদ বিজ্ঞপ্তি