পদত্যাগের ঘোষণা দিলেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

Staff Staff

Reporter

প্রকাশিত: ১:২২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
আগামী ৩০ জুন পদত্যাগ করছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। বুধবার ম্যালপাস নিজেই সামাজিক যোগাযোগমাধ্যমে এ কথা জানান। তবে কী কারণে মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি পদত্যাগ করছেন- এ বিষয়ে কিছু বলেননি। খবর ওয়াল স্ট্রিট জার্নালের।
২০১৯ সালে পাঁচ বছরের মেয়াদে ম্যালপাসকে নিয়োগ দেওয়া হয়েছিল। সে হিসাবে ২০২৪ সালে তার মেয়াদ শেষ হওয়ার কথা। বিবৃতিতে ম্যালপাস বলেন, অনেক চিন্তার পরে আমি নতুন কোনো চ্যালেঞ্জ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।
জলবায়ু পরিবর্তন ও অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় ঋণ দেয় বিশ্বব্যাংক। তা পরিবর্তন করতে চেয়েছিলেন ডেভিড ম্যালপাস। বর্তমানে বৈশ্বিক সংকটের মধ্যে অন্যতম হলো জলবায়ু পরিবর্তন। তা অস্বীকার করে আসছিলেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। এছাড়া বৈশ্বিক সংকটে অর্থায়নের কিছু পদক্ষেপের কারণেও সমালোচিত ছিলেন তিনি। সম্প্রতি এসব বিষয় নিয়ে মার্কিন ট্রেজারি সেক্রেটারি ইয়েলেনের চাপের মধ্যে ছিলেন তিনি।
ডোনাল্ড ট্রাম্পে প্রেসিডেন্ট থাকাকালীন অর্থ বিভাগে আন্তর্জাতিকবিষয়ক শীর্ষ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন ম্যালপাস। তিনি ছিলেন ট্রাম্পের পছন্দের ব্যক্তি। ২০১৯ সালের এপ্রিলে ট্রাম্প তাকে  বিশ্বব্যাংকের প্রধান হিসেবে মনোনীত করেন।