আবারও শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি, ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক

Staff Staff

Reporter

প্রকাশিত: ১১:৩৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২২

দশমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন শেখ হাসিনা। তার সঙ্গে সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন ওবায়দুল কাদের। টানা তৃতীয় মেয়াদে ওবায়দুল কাদের এই দায়িত্ব পালন করবেন। শনিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশনে আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে নির্বাচিত হন তারা।

কাউন্সিল অধিবেশনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু সভাপতি হিসেবে তাঁর নাম প্রস্তাব করেন। এই প্রস্তাব সমর্থন করেন দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজার।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আবারও বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। এর মাধ্যমে তিনি টানা তিন মেয়াদে এ দায়িত্ব পেলেন।

শনিবার আওয়ামী লীগের ২২তম কাউন্সিলে সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন খাদ্যমন্ত্রী এবং ক্ষমতাসীন দল আওয়ামী লীগের রাজনীতিবিদ সাধন চন্দ্র মজুমদার। তার নাম প্রস্তাব সমর্থন করেন ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হয়েছেন পনিরুজ্জামান তরুণ। পরে কাউন্সিলে এ প্রস্তাব গৃহীত হয়।

২০১৬ সালের ২০তম কাউন্সিলে নির্বাচিত হয়ে দশম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পান ওবায়দুল কাদের। ২০১৯ সালে দ্বিতীয় মেয়াদে সাধারণ সম্পাদক হওয়ার পর তিনি দীর্ঘদিন গুরুতর অসুস্থ ছিলেন। এরপর করোনা মহামারিতে ঘরের বাইরে তার তৎপরতা খুব একটা ছিল না। এজন্য এই পদে পরিবর্তন আসছে বলেই দলের নেতাদের মধ্যে দু’তিন মাস আগেও বেশ আলোচনা ছিল। কিন্তু সম্মেলন সামনে রেখে তিনি গত দুই মাস জেলায় জেলায় দলীয় কার্যক্রমে অংশ নিয়েছেন। যার ফলও পেলেন আজ।

প্রস্তাব ও সমর্থনের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। দু’টি পদে দ্বিতীয় কারও নাম প্রস্তাব করা হয়নি। এ কারণে ভোটাভুটির প্রয়োজন পড়েনি।