সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের বড় পতন, কমেছে লেনদেন

Staff Staff

Reporter

প্রকাশিত: ১২:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২২

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)  সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে কমেছে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটেরও দাম কমেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৪.৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬৯৩২.৬১ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ৪.০১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪৬৮.১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৩.৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২৫৭৯.১২ পয়েন্টে।

রবিবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৮ কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৯৮টির, কমেছে ২৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। ডিএসইতে এদিন ১ হাজার ৪৫৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবস থেকে ২২৫ কোটি টাকা কম।

সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ১১২.৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১২ হাজার ১৯৮.০৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সার্বিক সিএএসপিআই সূচক ১৮৪.৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৩১০.৩৫ পয়েন্টে এবং সিএসআই সূচক ৪.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬০.৬৯ পয়েন্টে।

রবিবার সিএসইতে ৩০৪ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। দিন শেষে সিএসইতে ৪০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা কম।