জাতীয় চলচ্চিত্র পুরস্কার: বেলাল খানের নাম বাদ দিতে আইনি নোটিশ

Staff Staff

Reporter

প্রকাশিত: ১:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২২

সম্প্রতি ঘোষণা করা হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০-এর বিজয়ীদের নাম। এতে জানানো হয়, ‘হৃদয় জুড়ে’ সিনেমার ‘বিশ্বাস যদি যায়রে’ গানের জন্য বেলাল খান ‘শ্রেষ্ঠ সংগীত পরিচালক’ পুরস্কার পেতে যাচ্ছেন। কিন্তু এর বিরোধিতা করছেন এম এ রহমান নামের আরেক সংগীত পরিচালক। তিনি নিজেকে গানটির প্রকৃত সংগীত পরিচালক দাবি করছেন এবং বেলাল খানের নাম বাদ দিতে আইনি নোটিশ পাঠিয়েছেন।

বেলাল খানের পরিবর্তে সেটি সংশোধন করে মো. আশিকুর রহমানকে (এম এ রহমান) শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে ঘোষণা করে প্রকৃত সত্য তথ্য প্রকাশ করতে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তরকে বলা হয়েছে লেগ্যাল নোটিশে।

তার পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মেজবা উদ্দীন শরীফ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব বরাবর এই নোটিশ পাঠিয়েছেন।

উকিল নোটিশে বলা হয়েছে, মোহাম্মদ আশিকুর রহমান ওরফে এম এ রহমান প্রায় ১০ বছর ধরে সফলতার সঙ্গে বাংলাদেশ মিউজিক ইন্ডাস্ট্রিতে সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করছেন। এ পর্যন্ত তার সঙ্গীত পরিচালনায় প্রায় দুই শতাধিক গান প্রকাশ পেয়েছে। এম এ রহমানের সঙ্গীত পরিচালনায় বেলাল খানের প্রায় ত্রিশটি গানের কাজের মাধ্যমে ঘনিষ্ঠতা হয়। তারই ধারাবাহিকতায় এম এ রহমান ২০১৯ সালে নভেম্বরে ‘হৃদয় জুড়ে’ চলচ্চিত্রে বেলাল খানের গাওয়া ‘বিশ্বাস যদি যায়রে ভেঙে’ গানটির সঙ্গীত পরিচালনা করেন। কিন্তু গত ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০-এর প্রজ্ঞাপনের ১৩ নং ক্রমিকে বর্ণিত সঙ্গীত পরিচালক হিসেবে তার নামের পরিবর্তে বেলাল খানের নাম প্রকাশ করা হয়েছে। অথচ এই গানটি সম্পূর্ণ এম এ রহমানের সঙ্গীত পরিচালনায় সৃষ্টি হয়েছে, যাহা সংশোধন হওয়া একান্ত প্রয়োজন।

আইনি নোটিশে আরো দাবি করা হয়েছে, উক্ত গানটি ইউটিউবে প্রকাশিত হওয়ার পর এম এ রহমান প্রতিবাদ করিলে বেলাল খান তাকে মনগড়া (এরেঞ্জার) শব্দের সাথে পরিচিত করান এই বলে যে, ‘সঙ্গীত পরিচালকের আধুনিক অর্থ এরেঞ্জার অর্থাৎ তুমিই তো এই গানের সঙ্গীত পরিচালক’।

এছাড়াও ‘পাষাণ’ চলচ্চিত্রে ‘যদি কখনো’ শিরোনামের গানে সঙ্গীত পরিচালক হিসেবে এম এ রহমানের নামের পরিবর্তে বেলাল খান তার নাম ব্যাবহার করেছেন। তখন প্রতিবাদের মুখে বেলাল খান উক্ত গানটি নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকৃত সঙ্গীত পরিচালক এম এ রহমানের নাম প্রকাশ করেন।

এই বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণের আবেদন জানানো হয়েছে।