সোনু সুদের বিরুদ্ধে ২০ কোটি টাকা কর ফাঁকির অভিযোগ

Staff Staff

Reporter

প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২১

টানা তিনদিন ধরে অভিনেতা সোনু সুদের বাড়ি ও অফিসে তল্লাশি চালানোর পর শনিবার বিবৃতি জারি করেছে আয়কর দফতর। করোনাকালে দরিদ্রের বন্ধু এই অভিনেতার বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ তুলেছে আয়কর দফতর। বিবৃতিতে জানানো হয়েছে, ২০ কোটি টাকার কর ফাঁকি দিয়েছেন সোনু সুদ। কর ফাঁকি দেওয়ার অভিযোগে নাম জড়িেয়ছে সোনুর সহকর্মীদেরও।

আয়কর বিভাগের তরফ থেকে জানানো হয় শুধুমাত্র কর ফাঁকিই নয়,একটি ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্মের জন্য বিদেশ থেকে ২.১০ কোটি টাকা অনুদান নিয়েছেন তিনি। এর দ্বারা বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করেছেন সোনু, এমনটাই অভিযোগ। তদন্তে উঠে এসেছে নানা চাঞ্চল্যকর তথ্য। ২০ টি এমন লেনদেনের হদিশ পেয়েছে আয়কর দফতরের অফিসাররা যেখানে ব্যবহার করা হয়েছে ভুয়ো ঠিকানা। এছাড়াও নগদ টাকার বিনিময়ে ইস্যু করা হয়েছে বেশ কয়েকটি চেক। কর ফাঁকি দেওয়ার উদ্দেশ্যেই বিভিন্ন পেশাগত পারিশ্রমিককে লোন হিসাবে দেখানো হয়েছে বলেও অভিযোগ। সব মিলিয়ে ২০ কোটি টাকা কর ফাঁকি দিয়েছে সোনুর সংস্থা।

সম্প্রতি উত্তরপ্রদেশের লখনৌয়ের একটি রিয়াল এস্টেট সংস্থার সঙ্গে বানিজ্যিক গাঁটছড়া বাঁধে সোনুর সংস্থা। চুক্তিটির পরেই সোনুর বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ তোলে আয়কর বিভাগ। বর্তমানে সেই সংস্থার সঙ্গে সুদ চ্যারিটি ফাউণ্ডেশনের আর্থিক লেনদেন সংক্রান্ত সমস্ত চুক্তি খতিয়ে দেখছেন আয়কর কর্তারা। পাশাপাশি ভুয়ো চুক্তি পত্র ও আর্থিক লেনদেন সংক্রান্ত নথি জাল করার অভিযোগ তোলা হয়েছে লক্ষ্নৌর সংস্থাটির বিরুদ্ধে।