র‍্যাবের অভিযানে ৬ জঙ্গি গ্রেফতার; জিহাদি বই সহ ব্লগার হিটলিস্ট জব্দ

Staff Staff

Reporter

প্রকাশিত: ৮:৪৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২২

পাবনা প্রতিবেদকঃ গতগতকাল রাতে পাবনা জেলায় পৃথক দুইটি অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ছয় জন জঙ্গি সদস্যদের গ্রেফতার করেছেন র‍্যাব-২ এর দুইটি চৌকস দল। বুধবার বিকেলে একটি সংবাদ সম্মেলনে র‍্যাব-২ এর কোম্পানি কমান্ডার মোহাম্মদ মহিউদ্দিন ফারুকী সোনাগাজীনিউজ২৪-কে এসব তথ্য জানান।

উক্ত সংবাদ সম্মেলনে মহিউদ্দিন ফারুকী জানান, বিগত নভেম্বর ও জানুয়ারিতে পৃথক অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আত্মঘাতী দলের চার সদস্যকে আটক করে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। গ্রেফতারকৃতদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে র‍্যাব মঙ্গলবার রাতে ও বুধবার ভোরে পাবনা জেলার গোয়ালচামট ও নিউমার্কেট এলাকায় অভিযান চালিয়ে বাকি সদস্যদের গ্রেফতার করেছে। উক্ত অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ছয় জন জঙ্গি-কে গ্রেফতার করে র‍্যাব-২ এর দুইটি অনুসন্ধানী দল।

গ্রেফতারকৃতরা হলো- সাকিব আল ইমতিহান, আব্দুল ফাতেহ, গিয়াস উদ্দিন, নাজমুস সাদাত ফাহিম, মিনহাজুর রহমান ও হাবিব উল্ল্যাহ। তাদের কাছ থেকে জব্দ করা হয়েছে ৪৪টি উগ্রবাদী বই, ব্লগারদের হত্যার উদ্দেশ্যে তৈরি করা তালিকা বা হিটলিস্ট, জঙ্গি প্রশিক্ষণের ট্রেনিং ম্যানুয়েল ও বিভিন্ন ধরনের উস্কানিমূলক লিফলেট।

মহিউদ্দিন ফারুকী বলেন, বাংলাদেশে ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করাই মূল উদ্দেশ্য আনসার আল ইসলামের। তাদের এই উদ্দেশ্য বাস্তবায়ন করার লক্ষ্যে টার্গেট কিলিং সহ নানা ধরনের জঙ্গি তৎপরতা চালিয়ে থাকে। যাদের কর্মকাণ্ড তাদের মতের বিরুদ্ধে যায়, তাদেরকেই তারা মূলত টার্গেট করে, এবং হত্যার পরিকল্পনা করে। বিশেষ করে মুক্ত চিন্তার লেখক, ব্লগার ও প্রকাশক-রাই হলো তাদের মূল টার্গেট। জঙ্গিদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, তারা নতুন করে বাংলাদেশের মুক্তমনা ব্লগারদের হত্যার পরিকল্পনা করেছিল। ব্লগারদের নতুন একটি তালিকাও (হিটলিস্ট) করেছে তারা। ওই তালিকার শীর্ষে আছে ব্লগার আসাদ নুরের নাম। তাছাড়া আরও যাদের নাম ছিল এই হিটলিস্টে তারা হলেনঃ ডঃ মোঃ জাফর ইকবাল, অমি রহমান পিয়াল, আরিফ জেবতিক, ইমরান এইচ সরকার, সুব্রত শুভ, আরিফুর রহমান, আসাদ নূর, আব্দুল গাফফার চৌধুরী, তোয়াহা তাশদিক ফিজা, দাউদ হায়দার, টনি এন্ড্রু গোমেজ, তসলিমা নাসরিন, আসিফ মহিউদ্দিন, জয় বিশ্বাস, দাঁড়িপাল্লা ধমাধম, আশিস চ্যাটার্জি, এমডি সাইফুর রহমান, রেহানা আক্তার, রাসেল পারভেজ, ওমর ফারুক লুক্স, অরুনাংশু চক্রবর্তী, সৈকত চৌধুরী, আউটসাইডার, চিন্ময় দেবনাথ, অনিরুদ্ধ কর্মকার, প্রণব আচার্য, ভেরোনিকা গোমেজ, অনন্য আজাদ, আসাদ নূর, তুরিন আফরোজ, পারভেজ আলম, সোজাকোথা, মনির হাসান, শাহেদ আলম, প্রমুখ।

মহিউদ্দিন ফারুকী আরও জানান, অভিযানের সময় তাদের বেশ কয়েকজন সদস্য ও সহযোগী পালিয়ে যেতে সক্ষম হয়েছে। এবং তাদেরকে গ্রেফতার করতে আইন শৃঙ্খলা বাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। তাদের সকলকে আইনের আওতায় আনার পর এ বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে।