১৯ ব্যাক্তির বিরুদ্ধে মৌলভীবাজার কোর্টে ধর্ম অবমাননার মামলা

Staff Staff

Reporter

প্রকাশিত: ৯:০৪ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২৩

গত ৯ অক্টোবর মৌলভীবাজার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, আমলী আদালতে ১৯ জন ব্যাক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে একটি ধর্ম অবমাননার মামলা দায়ের করা হয়। মামলার বাদী মো আবু বকর সিদ্দিক আজিজ হেফাজত ইসলামের একজন সক্রিয় কর্মী বলে জানা যায়। এই মামলাকে ঘিরে আদালতে তীব্র উত্তেজনা দেখা যায় এবং হেফাজতের শত শত কর্মীরা আদালত প্রাঙ্গন ঘিরে রাখে। মামলা দায়েরের পর তারা নারায়ে তাকবীর আল্লহ হু আকবর বলে স্লগান দিতে দিতে দিতে শাহ মোস্তফা রোডের দিকে অগ্রসর হয়। এই সময় এই  মিছিল থেকে কিছু রিকশা ও গাড়ি ভাংচুর করা হয়।

আদালত সূত্রে জানা যায় মামলার বাদী মো আবু বকর সিদ্দিক আজিজ “অধার্মিক” নামক একটি ইসলাম বিদ্বেষী ম্যগাজিনের বিরুদ্ধে বাংলাদেশ পেনাল কোডের ২৯৫ ধারাতে ধর্ম অবমাননার মামলা দাখিল করেন। এই মামলায় মূল আসামী এমডি সাইফুর রহমান নামক এক লেখককে মূল আসামী দেখানো হয়।

আরো জানা যায় যে এই উক্ত ম্যাগাজিনটি দীর্ঘদিন ধরেই বাংলাদেশের শান্তি প্রিয় ইসলামী জনতার আবেগের বিরুদ্ধে অত্যন্ত কদর্য ভাষায় ইসলামকে আক্রমণ করে লেখালেখি চালিয়ে আসছে। এমডি সাইফুর রহমান সম্পাদিত এই ম্যাগাজিনটির বিরুদ্ধে ইসলাম বিদ্বেষের অভিযোগ বেশ পুরোনো। এই মামলাতে সর্বমোট ১৯ জন ব্যাক্তিকে আসামী করা হয়ঃ এমডি সাইফুর রহমান, অনুপ চক্রবর্তী, নিলুফার হক, রেহানা আক্তার, সোহাগ শংকরী, সৈয়দা মহসিনা ডালিয়া, নাইফুর রেজওয়ান, এমডি আরিফুল ইসলাম প্রান্ত, তোয়াহা তাশদিক ফিজা, উম্মে ইমন নিশু, শোভন রেজা, জেসিকা রাখি গোমেজ, জেরিন সুলতানা সানরামনি, জয় বিশ্বাস, মুবাশ্বিরিন মনোয়ারা, মস্তফা জামান খান, অতনু রায়, চিন্ময় দেবনাথ ও অরুনাংশু চক্রবর্তী।

এই ব্যাপারে বাদী মো আবু বকর সিদ্দিক আজিজের সাথে কথা যোগাযোগ করা হলে তিনি বলেন, “এই অধার্মিক ম্যাগাজিনটি ইসলামের শত্রু। এই ম্যাগাজিনের লেখকেরা ক্রমাগতভাবে প্রতিদিন ইসলামকে নানাভাবে অপমান ও অপদস্ত করে যায় কিন্তু সরকার কিংবা তাদের স্বরাষ্ট্র মন্ত্রনালয় একটি কথাও বলে না”

এই ব্যাপারে মূল আসামীদের কারো সাথে যোগাযোগ করা সম্ভব হয়ে উঠেনি।