বিস্ফোরক হামলায় কলম্বিয়ায় ৮ পুলিশ কর্মকর্তা নিহত

Staff Staff

Reporter

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২২

কলম্বিয়ায়ার পশ্চিমাঞ্চলে ভয়াবহ বিস্ফোরক হামলায় আট পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। দীর্ঘ ৬০ বছর ধরে চলা অশান্ত পরিস্থিতি শান্ত করার জন্য দায়িত্বভার গ্রহণ করেছেন দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো।

শুক্রবার দেশটির সান লুইস অঞ্চলে এ হামলার ঘটনার ঘটে।  এ হামলাকে তার সময়কার সবচেয়ে বড় ধরনের হামলা বলে মন্তব্য করেছেন পেট্রো। খবর আল জাজিরার।

টুইটারে পেট্রো বলেছেন, এসব হামলা দেশে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে স্পষ্ট অন্তর্ঘাত। আমি কর্তৃপক্ষকে এ ঘটনা তদন্তের জন্য সরেজমিনে তৎপর হওয়ার নির্দেশ দিয়েছি।

কর্মকর্তারা যে গাড়িটিতে ভ্রমণ করছিলেন সেখানে বিস্ফোরণ ঘটানো হলে তারা মারা যান। এ হামলার সঙ্গে কারা জড়িত সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি প্রেসিডেন্ট পেট্রো।

সম্প্রতি ভেনেজুয়েলায় সীমান্তের ওপারে লড়াইয়ে বেশ কয়েকজন প্রভাবশালী ভিন্ন মতাবলম্বী কমান্ডার নিহত হয়েছেন। যারা তাদের পূর্বসূরিদের শান্তি চুক্তি প্রত্যাখ্যান করে।

গত আগস্টের শুরুতে কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন গুস্তাভো পেট্রো। তিনি সামাজিক-অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে নিজের শক্ত অবস্থানের পাশাপাশি রাষ্ট্রে শান্তি প্রতিষ্ঠা ও মাদকবিরোধী ‘ব্যর্থ’ যুদ্ধের অবসানের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে বামপন্থিদের সরকার গঠনের এক মাস যেতে না যেতেই দেশটিতে এই ভয়াবহ মামলার ঘটনা ঘটলো।