আট মাসে এডিপি বাস্তবায়ন ৩৩ দশমিক ৮৩ শতাংশ

Staff Staff

Reporter

প্রকাশিত: ১:৪১ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০২১

চলতি ২০২০-২০২১ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) মাত্র ৩৩ দশমিক ৮৩ শতাংশ বাস্তবায়ন হয়েছে। বিগত পাঁচ বছরের একই সময়ের হিসেবে এটি সর্বনিম্ন বাস্তবায়ন। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, এই আট মাসে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করেছে ৭২ হাজার ৬০৩ কোটি ৩৫ লাখ টাকা। চলতি অর্থবছরে এডিপির আকার ছিল ২ লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকা। গত ২০১৯-২০ অর্থবছরে এই আট মাসে বাস্তবায়ন হয়েছিল ৩৭ দশমিক ২৬ শতাংশ।

এডিপি বাস্তবায়ন চিত্রে দেখা যায়, চলতি অর্থবছরের আট মাসে সরকারি বরাদ্দের (জিওবি) অংশে ব্যয় হয়েছে ৩৪ দশমিক ২৭ শতাংশ এবং প্রকল্প সাহায্য অংশের ব্যয় হয়েছে ৩৪ দশমিক ৭১ শতাংশ। এছাড়া সংস্থা ও করপোরেশনের নিজস্ব বরাদ্দ থেকে ব্যয় হয়েছে ২১ দশমিক শূন্য ৯ শতাংশ অর্থ। এডিপি বরাদ্দের বড় ১৫টি মন্ত্রণালয় ও বিভাগের বাস্তবায়ন চিত্রে দেখা যায়, স্থানীয় সরকার বিভাগ ব্যয় করতে পেরেছে বরাদ্দের ৩৬ দশমিক শূন্য ৯ শতাংশ অর্থ, বিদ্যুত্ বিভাগ ৪১ দশমিক ৯৫ শতাংশ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ৩৪ দশমিক ৩৩ শতাংশ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ৩০ দশমিক ৩৮ শতাংশ, রেলপথ মন্ত্রণালয় ৩৪ দশমিক ৫৭ শতাংশ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ৩৭ দশমিক ১২ শতাংশ, স্বাস্থ্যসেবা বিভাগ ২১ দশমিক ৩৮ শতাংশ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৪২ দশমিক শূন্য ৫ শতাংশ, সেতু বিভাগ ২৫ দশমিক ১৬ শতাংশ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ৩৩ দশমিক ৩৬ শতাংশ, পানিসম্পদ মন্ত্রণালয় ৩৯ দশমিক ৬৫ শতাংশ, নৌ-পরিবহন মন্ত্রণালয় ৩৩ দশমিক ৬১ শতাংশ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ২৮ দশমিক ১৬ শতাংশ, শিল্প মন্ত্রণালয় ৩৯ শতাংশ উল্লেখযোগ্য।

উল্লেখ্য, প্রতি বছরের ন্যায় এবারও এডিপি সংশোধন করে বরাদ্দ কমিয়ে আনা হয়েছে। চলতি মাসের শুরুতে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে ২০২০-২১ অর্থবছরের জন্য ১ লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকা ব্যয় সংবলিত সংশোধিত এডিপি অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে অভ্যন্তরীণ উত্স (জিওবি) হতে অর্থায়ন ধরা হয়েছে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং বৈদেশিক উত্স থেকে অর্থায়ন ধরা হয়েছে ৬৩ হাজার কোটি টাকা। মূল এডিপির তুলনায় সংশোধিত এডিপির বরাদ্দ কমছে ৭ হাজার ৫০১ কোটি ৭৯ লাখ টাকা বা ৩ দশমিক ৬৬ শতাংশ। মূল এডিপিতে অন্তর্ভুক্ত ছিল ১৫৮৪টি প্রকল্প। সংশোধিত এডিপিতে বরাদ্দসহ অন্তর্ভুক্ত মোট প্রকল্পের সংখ্যা ১ হাজার ৭৮৫টি।