মিয়ানমারে গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া অনৈতিক: ফখরুল

Staff Staff

Reporter

প্রকাশিত: ২:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২১

গণতান্ত্রিকভাবে নির্বাচিত সংসদ বাতিল করে মিয়ানমারে সেনাপ্রধানের নেতৃত্বে রাষ্ট্রক্ষমতা দখলের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। মঙ্গলবার এক বিবৃতিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, বাংলাদেশের জনগণ মিয়ানমারে গণতান্ত্রিক শাসনব্যবস্থা অব্যাহত দেখতে চায়। দীর্ঘ আন্দোলনের মাধ্যমে মিয়ানমারের জনগণ গণতান্ত্রিক অধিকার ও শাসনব্যবস্থা অর্জন করেছিলেন তা কেড়ে নেয়া অনৈতিক ও অগ্রহণযোগ্য।

তিনি বলেন, জনগণের দ্বারা নির্বাচিত, জনগণের কাছে দায়বদ্ধ ও জবাবদিহিতার রাজনৈতিক সংস্কৃতির অনুপস্থিতি প্রতিবেশী মিয়ানমারের জনগণ কতটা ক্ষতিগ্রস্ত হবে-তা বাংলাদেশের ভুক্তভোগী জনগণ ভালভাবেই অনুভব করে।

মির্জা ফখরুল বলেন, গণতন্ত্র, সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে রাষ্ট্রক্ষমতার পরিবর্তন, আইনের শাসন ও মৌলিক মানবাধিকার অগ্রাহ্য করে জনগণের ওপর কর্তৃত্ববাদী শাসনের নির্মম শিকার বাংলাদেশের জনগণ। দেশের মানুষের এ অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে বিএনপি মনে করে যে, গণতান্ত্রিক অধিকার ও শাসনব্যবস্থা কেড়ে নেয়া অগ্রহণযোগ্য।

বিএনপি মহাসচিব বলেন, গত কয়েক বছর ধরে মায়ানমার থেকে বিতাড়িত কয়েক লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করলেও তাদের নিরাপদ প্রত্যাবর্তনের কোন ব্যবস্থাই বাংলাদেশ সরকার করতে পারেনি। নতুন এই রাজনৈতিক পরিপ্রেক্ষিতে বিষয়টি যাতে আরও দুষ্কর কিংবা জটিল না হয়ে পড়ে সে ব্যাপারে দ্রুত কার্যকর কূটনৈতিক ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।