আবারও সূচক ৫ হাজার পয়েন্ট ছাড়াল

Staff Staff

Reporter

প্রকাশিত: ১২:৪৮ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২০

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এতে প্রায় তিন মাস পর ডিএসইর প্রধান মূল্যসূচক আবারও ৫ হাজার পয়েন্টে উঠে এসেছে। মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে সিএসইতে লেনদেন কিছুটা কমেছে।

গতকাল দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪ পয়েন্টে উঠে এসেছে। এর মাধ্যমে গত ২৮ সেপ্টেম্বরের পর সূচকটি আবারও ৫ হাজার পয়েন্টের দেখা পেল। আর ২০ সেপ্টেম্বরের পর সূচকটি সর্বোচ্চ অবস্থানে উঠে এলো।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৫০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। মূল্যসূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৫৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১২০টি এবং ৮০টির দাম অপরিবর্তিত রয়েছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৮৪৩ কোটি ৮০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮২২ কোটি ৬৩ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ২১ কোটি ১৭ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৫২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রিপাবলিক ইনসিওরেন্স ২৭ কোটি ৯৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৪ কোটি ৩১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে—ফরচুন সুজ, বেক্সিমকো ফার্মা, আমরা নেটওয়ার্ক, আইএফআইসি ব্যাংক, নিটল ইনসিওরেন্স, এসএস স্টিল এবং অ্যাসোসিয়েটেড অক্সিজেন। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৬১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৬১ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৬টির এবং ৪৫টির দাম অপরিবর্তিত রয়েছে।